হাসিমুখে হোক ‘ব্রেকআপ’!

সত্যিকারের ভালোবাসার সম্পর্ক ছেড়ে বেরিয়ে আসা সহজ নয়। আর সেই সম্পর্ক যদি হয় দীর্ঘদিনের তাহলে সেখান থেকে বের হয়ে আসাটা অনেক বেশি কঠিন হয়ে দাঁড়ায়। তবু সময় আর পরিস্থিতি এমন পর্যায়ে চলে আসে যে তাকে বিদায় জানাতেই হয়। মনোবিদরা বলেন, ভালোবাসার মানুষটিকে যদি বিদায় জানাতেই হয়, তাহলে সম্পর্ক হাসিমুখে শেষ করাই ভাল। তাতে মানসিক চাপ কম পড়ে। হাসিমুখে কী করে সম্পর্ক শেষ করবেন,  তার জন্য রইল কিছু পরামর্শ-

১। নিজেকে বোঝান জীবনে কেউ অপরিহার্য নন। কারও জন্যই জীবন থেমে থাকে না। সবকিছুরই একটা মেয়াদ থাকে। তারপরে সেটা শেষ হয়ে যায়। এমনকী সম্পর্কও।

২। নতুন করে শুরু করার মানসিক প্রস্তুতি নিন। মনে রাখবেন, যা ঘটে গেছে, তার আর ফেরার নয়। অতীতকে মন থেকে ঝেড়ে ফেলাটাই বুদ্ধিমানের কাজ।

৩। নতুন বন্ধু তৈরি করুন। অতীতের স্মৃতি যে জায়গা বা ব্যাক্তির সঙ্গে রয়েছে, নিতান্ত অপরিহার্য না হলে তাদের এড়িয়ে চলার চেষ্টা করুন।

৪। সবচেয়ে আগে নিজেকে ভালবাসুন। এতে আপনার আত্মবিশ্বাস বাড়বে।

৫। সম্পর্ক কখনই ঝগড়া দিয়ে শেষ করবেন না। কারণ বিবাদ বাড়ে। সাবেক মানুষটি যদি কিছু কটূ কথাও বলেন, তাহলে শান্ত ভাবে তার প্রতিবাদ করুন।

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>