রক্তশূন্যতা শিশুদের ম্যালেরিয়ার ঝুঁকি কমায়

বাবা-মায়েদের জন্য সুখবর। যাদের শিশুরা রক্তশূন্যতায় ভুগছে তাদের চিন্তার দিন শেষ করতে চলেছে নতুন এক গবেষণা।

তাতে বলা হয়, অ্যানেমিয়া বা রক্তশূন্যতা শিশুকে ম্যালেরিয়া থেকে রক্ষা করতে পারে।

এ গবেষণায় আরো বলা হয়, রক্তশূন্যতা দূর করতে সাধারণত আয়রনের সাপ্লিমেন্টারি খাওয়ানো হয় শিশুদের। কিন্তু এতে আবার তাদের এই প্রতিরক্ষাব্যবস্থা নষ্ট হয়।

ইউনিভার্সিটি আব নর্থ ক্যারোলিনার এক দল গবেষকরা তাদের গবেষণায় জানান, আয়রনের অভাবে শিশুদের যে রক্তশূন্যতা দেখে দেয় তা তাদের ম্যালেরিয়া থেকে দূরে রাখে। রক্তশূন্য অবস্থায় শিশুদের দেহে ফ্যালসিপারুম ম্যালেরিয়ার বিরুদ্ধে প্রতিরোধব্যবস্থা গড়ে ওঠে। আয়রনের সাপ্লিমেন্ট খাওয়ানো হলে এই প্রতিরক্ষব্যবস্থা নষ্ট হয়ে যায়।

জার্নাল অব ‘ইবায়োমেডিসিন’-এ প্রকাশিত হয়।

গবেষকদের সঙ্গে এ গবেষণাকর্ম যোগ দেন আফ্রিকার গাম্বিয়ার মেডিক্যাল রিসার্চ কাউন্সিল ইউনিট এবং লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা ১৩৫ জন রক্তশূন্যতায় আক্রান্ত শিশুকে পরীক্ষা করেন। এদের বয়স ৬-২৪ মাসের মধ্যে। তাদের সবার বাস ম্যালেরিয়ায় আক্রান্ত অঞ্চলে।

প্রধান গবেষক মর্গান গোহেন জানান, রক্তশূন্য শিশুদের দেহে ম্যালেরিয়ার বিরুদ্ধে প্রতিরোধীব্যবস্থা রয়েছে। এদের দেহে সহজে ম্যালেরিয়া হয় না। আরো দেখে গেছে, আয়রন সাপ্লিমেন্ট পি. ফ্যালসিপারুম ম্যালেরিয়ার বিস্তার ঘটায়। আয়রন সাপ্লিমেন্ট প্রোগ্রামের মাধ্যমে ম্যালেরিয়া প্রোফাইল্যাক্সিসের ব্যবহার নিশ্চিত করা হয়। বিশেষ করে এরিথ্রইডের প্রাথমিক সময়ে এমনটা ঘটে।

খুব সাধারণ পরীক্ষা, কিন্তু অসাধারণ ফলাফল বেরিয়ে এসেছে বলে মনে করেন গবেষকরা। রক্তশূন্যতা, আয়রন সাপ্লিমেন্ট এবং ম্যালেরিয়ার ঝুঁকির মধ্য এই সম্পর্ক নিয়ে আগে কোনো ধারণা লাভ করেননি বিজ্ঞানীরা।

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>