Published On: Mon, Jan 9th, 2017

‘বিশ্বের সবচেয়ে প্রবীণ’ নাজিম উদ্দিন পৃথিবী ছেড়ে চলে গেলেন

বিশ্বের সবচেয়ে প্রবীণতম ব্যক্তি দাবিদার নিজের পরবর্তী ছয় প্রজন্মকে দেখা নাজিম উদ্দিন খান আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গাজীপুরের শ্রীপুর উপজেলার রাজাবাড়ি ইউনিয়নের চিনাশুখানিয়া গ্রামের নিজ বাড়িতে আজ সোমবার বেলা সাড়ে ১১টার দিকে তিনি ইন্তেকাল করেন।

আজমাইল খান ও ফুলজান বিবি দম্পতির বড় ছেলে ছিলেন মো. নাজিম উদ্দিন খান। নাজিম উদ্দিনের ছয় সন্তানের মধ্যে দ্বিতীয় স্ত্রীর ঘরের মাত্র তিনজন জীবিত রয়েছেন। প্রথম পক্ষের সবাই বয়সের ভারে অনেক আগেই পৃথিবী ছেড়েছেন। তা ছাড়া ২২ জন নাতি-নাতনি, ১০৬ জন পুতি, তাদের ঘরে সন্তানাদির সংখ্যা ১০৭ জন। এরপরের প্রজন্মে সাতজনসহ মোট ২৪৮ জন পরবর্তী বংশধরকে দেখে গেছেন তিনি।

এদিকে নাজিম উদ্দিন খানের প্রকৃত বয়স বের করার ব্যাপারে উদ্যোগ নেন গাজীপুরের বাসিন্দা কালের কণ্ঠ পত্রিকার সহ-সম্পাদক মাহমুদ হাসান আরিফ। তাঁর আবেদনের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসক বিষয়টি তদারক করার দায়িত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাহমুদ হাসানকে। তিনি নাজিম উদ্দিনের বয়স প্রমাণের জন্য জেলা সিভিল সার্জন আলী হায়দার খানকে প্রধান করে তিন সদস্যের কমিটি করে দেন। তবে কোন পরীক্ষার মাধ্যমে প্রবীণের বয়স নির্ধারণ করা যায়, বিষয়টি কেউ নিশ্চিত করতে পারছিল না। একপর্যায়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ বিষয়টি জেনে ওই প্রবীণের বাড়ি পরিদর্শন করেন। এ সময় তিনি নাজিম উদ্দিন ও তাঁর বংশধরদের সঙ্গে কথা বলে জানান, নাজিম উদ্দিনের বয়স দেড় শ না হলেও ১২৫ থেকে ১৩০ বছর হতে পারে। এ বিষয়ে আরো নিশ্চিত হওয়ার জন্য নাজিম উদ্দিনকে কিছুদিন আগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়। কিন্তু হাসপাতালের সংশ্লিষ্ট মেশিন নষ্ট থাকায় সেদিন আর প্রয়োজনীয় পরীক্ষা করা সম্ভব হয়নি। পরবর্তী সময়ে আবারও পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছিল। নাজিম উদ্দিনকে ঢাকা আনার জন্য অ্যাম্বুলেন্স সরবরাহসহ সর্বাত্মক সহযোগিতা করেন গাজীপুরের এডিসি জেনারেল মাহমুদ হাসান ও সিভিল সার্জন আলী হায়দার খান।
দুই বছর আগে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে অবসরে যাওয়া মৃতের ভাতিজা আবদুর রশিদ খান বলেন, ‘আমার বড় চাচাকে ছোটবেলা থেকে এমনই দেখে আসছি। তিনি একজন সুখী মানুষ ছিলেন। তবে প্রকৃত বয়স প্রমাণের মধ্য দিয়ে তাঁর নাম গিনেস বুকে তুলতে পারলে আমাদের জন্য তা অনেক গৌরবের হতো। ’
এ প্রবীণের মৃত্যুতে গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাহমুদ হাসান বলেন, ‘নাজিম উদ্দিনের মতো বয়সী লোক সমাজে বিরল। জীবদ্দশায় পরবর্তী ছয় প্রজন্মকে দেখে যাওয়া সত্যিই ভাগ্যের বিষয়। যার নাতির বয়সই কিনা ষাটের বেশি। এ প্রবীণের প্রকৃত বয়স প্রমাণের চেষ্টা চলছিল। কিন্তু এ প্রক্রিয়ার মাঝখানেই তিনি পৃথিবী ছেড়ে চলে গেলেন।

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>