গোয়েন্দাদের মূল্যায়ন না করলে ট্রাম্প বিপদে পড়বেন

গোয়েন্দা সংস্থাগুলোকে মূল্যায়ন ও গুরুত্ব দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থতা জাতিকে বড় সমস্যা ও বিপদে ফেলবে বলে মন্তব্য করেছেন দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধান জন ব্রেনান। এক সাক্ষাৎকারে সিএনএনকে এ কথা বলেন ব্রেনান।

সাক্ষাৎকারে ট্রাম্পের নাম উল্লেখ না করে সিআইএর বিদায়ী প্রধান সিএনএনকে বলেন, নতুন প্রশাসন ও যেকোনো প্রেসিডেন্টকে বুঝতে হবে, এটা একটা প্রতিকূল ও বিপজ্জনক বিশ্ব। গোয়েন্দা সংস্থা ও কর্তাব্যক্তিরা আমাদের দেশকে (যুক্তরাষ্ট্র) রক্ষা ও নিরাপত্তায় কাজ করছে।

কোনো প্রেসিডেন্ট বা প্রশাসন যদি এসব বিষয় না বুঝতে পারেন, তাহলে তিনি দেশ ও জাতির জন্য বড় ঝুঁকি ও বিপদ ডেকে আনছেন। ব্রেনান গত শুক্রবার ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করেন। সেখানে তিনি সর্বশেষ মার্কিন নির্বাচনে হিলারি ক্লিনটন ও ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির ই-মেইল হ্যাকিংয়ে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে এক প্রতিবেদন জমা দেন। ওই প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন নির্বাচনে ট্রাম্পকে সহযোগিতার জন্য ষড়যন্ত্র করেছেন।

শুক্রবার ট্রাম্পের সঙ্গে দেখা করার আগে ব্রেনান বলেন, আমরা যা জানি, বুঝি ও মূল্যায়ন করি, সে ব্যাপারে আমাদের যথেষ্ট আস্থা রয়েছে। সর্বশেষ মার্কিন নির্বাচনে জয়ী হন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে জনপ্রিয়তা জরিপে বেশ এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হারের মুখ দেখেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। হিলারির হারের নেপথ্য কারণ হিসেবে বিবেচনা করা হয়, তিনি ও তাঁর দলের কয়েক ব্যক্তির ই-মেইল হ্যাকিংয়ের বিষয়টি। আর হ্যাকিংয়ের ঘটনাটি নিশ্চিত করে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বারবার জানিয়েছিল, এর পেছনে সরাসরি হাত আছে রাশিয়ার। তবে প্রথম থেকেই রাশিয়ার হস্তক্ষেপের কথা উড়িয়ে দিয়েছেন ট্রাম্প। নিজেদের সংশ্লিষ্টতার কথা স্বীকার করেনি রাশিয়াও।

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>