Published On: Tue, Jan 10th, 2017

ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে নিলেন রোনালদো

গুঞ্জনকে সত্যি প্রমাণ করে ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে নিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। বাংলাদেশ সময় সোমবার মধ্যরাতে এ পুরস্কার জিতে নিয়েছেন পর্তুগালের এই ফুটবল সুপারস্টার।

সুইজারল্যান্ডের রাজধানী জুরিখে আড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানে রোনালদোর হাতে এ পদক তুলে দেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। গত বছর স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ও পর্তুগাল জাতীয় দলের হয়ে মাঠে উজ্জ্বল ছিলেন রোনালদো। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ একাধিক শিরোপা জিতেছে রিয়াল। অন্যদিকে, প্রথমবারের মতো ইউরো ফুটবলের শিরোপা জিতেছে পর্তুগাল। ক্লাব ও জাতীয় দলকে সাফল্য পাইয়ে দেওয়ার স্বীকৃতি হিসেবে তাই ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার রোনালদোর হাতেই উঠেছে।

এ পুরস্কার জয়ের ক্ষেত্রে রোনালদোর প্রতিদ্বন্দ্বী ছিলেন আর্জেন্টিনার ফুটবল সুপারস্টার লিওনেল মেসি ও ফ্রান্সের তারকা অ্যান্তোনিও গ্রিজম্যান। এর কদিন আগে ব্যালন ডি-অর পদকও জিতেছিলেন রোনালদো। গত কয়েক বছর ধরে ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি-অর পদক একত্রেই (ফিফা ব্যালন ডি-অর নামে) দেওয়া হচ্ছিল। গত বছর এটি জিতেছিলেন রোনালদোই। চুক্তির মেয়াদ শেষ হওয়ায় এ বছর পৃথকভাবে ব্যালন ডি-অর ও ফিফা পুরস্কার দেওয়া হয়েছে। দুটি পদকই নিজের করে নিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দুটি ক্ষেত্রেই তার কাছে হার মানতে হয়েছে রোনালদোর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে।

রোনালদোর পাশাপাশি সোমবার ফিফার বর্ষসেরা নারী খেলোয়াড় হয়েছেন যুক্তরাষ্ট্রের ক্লাব হিউস্টন ড্যাশের মিডফিল্ডার কার্লি লয়েড। গত মৌসুমে লেস্টার সিটিকে ইংলিশ প্রিমিয়ার লিগ জেতানো ক্লদিও রানিয়েরি হয়েছেন সেরা পুরুষ কোচ। জার্মানির সিলভিয়া নাইড পেয়েছেন বর্ষসেরা নারী কোচের পুরস্কার। বর্ষসেরা গোলের জন্য পুসকাস পুরস্কার পেয়েছেন মালয়েশিয়ান ক্লাব পেনাংয়ের ফরোয়ার্ড ফাইজ সুবরি। বিশ্বজুড়ে ফুটবলীয় চেতনা ছড়িয়ে দেওয়ার জন্য কলম্বিয়ার ক্লাব অ্যাটলেটিকো ন্যাসিওনাল পেয়েছে ফিফা ফেয়ার প্লে পুরস্কার।

ফিফপ্রো বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন ম্যানুয়েল নয়্যার, দানি আলভেজ, জেরার্ড পিকে, সার্জিও রামোস, মার্সেলো, লুকা মডরিচ, টনি ক্রুস, আন্দ্রেস ইনিয়েস্তা, লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, ক্রিস্টিয়ানো রোনালদো। অসাধারণ ক্যারিয়ারের জন্য ফিফার বিশেষ পুরস্কার পেয়েছেন ব্রাজিলের ফুটসাল কিংবদন্তি ফ্যালকাও।

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>